কার্যকরী কিছু টিপস যা আপনার সন্তানকে বাঁচাবে

পিতামাতাদের কাছে একটি খোলা চিঠি

সন্তানদের সুন্দর ভবিষ্যৎ গড়তে সঠিক পদক্ষেপ  নিচ্ছেন কি?

দেখুন আমরা অনেক বিষয়ের উপর গ্যাজুয়েট করে ভাল জব করছি অথবা বিজনেস করছি কিন্তু সন্তান লালন পালনের জন্য আমরা কতটুকু জ্ঞান রাখি বা এই বিষয়ের উপর কতটুকু শিক্ষা অর্জন করেছি। আমরা যদি আমাদের সন্তানদেরকে সুন্দর ভবিষ্যৎ দিতে বা সুন্দর একটি জীবন উপহার দিতে চাই তাহলে সন্তান লালন-পালনের উপরে অনেক জ্ঞান অর্জন করতে হবে। এই আধুনিক যুগে সন্তান লালন-পালনে আমাদের কেউও আধুনিক জ্ঞান অর্জন করা উচিত তা না হলে শত চেষ্টা করেও হয়তোবা আমাদের সন্তানদেরকে সুন্দর ভবিষ্যৎ দিতে পারব না।

সন্তানদের সুন্দর ভবিষ্যৎ ধ্বংস হওয়ার হাত থেকে বাঁচান

আমরা শিশুদেরকে তাদের দুষ্টুমি থামাতে, খাওয়াতে পড়াতে,উঠতে বসতে হাতে স্মার্টফোন তুলে দিচ্ছি নির্দ্বিধায়। কিন্তু একবার ভেবে দেখেছেন কি এর ফলে তাদের কত বড় ক্ষতি আমরা করছি। আমাদের এই ভুলের কারণে বর্তমান শিশুদের মধ্যে কিছু ক্ষতিকর লক্ষণ দেখা যাচ্ছে:

  • মােবাইল প্রতি অতিরিক্ত আসক্তি

  • পড়াশােনাই অমনােযােগী

  • খাবারের প্রতি অনিহা

  • আপনার অবাধ্য

  • অতিরিক্ত দুষ্টমি করা   

  • হিংস্র ও ইর্ষা পরায়ন হয়ে উঠা   

  • বিনা কারণে রেগে যাওয়া  

  • তাদের মধ্যে অবসাদের চিন্থ ফুটে উঠা  ইত্যাদি।


আমার সন্তানকে  নিয়ে ও আমি একই সমস্যা গুলিতে পড়েছিলাম। চলুন আপনাদের সাথে শেয়ার করি_

আমার সন্তানকে স্কুলে ভর্তি করে দেওয়ার পর প্রথম সাময়িক পরীক্ষার ফলাফলে সে চতুর্থ স্থান করল এবং তার মধ্যে পড়ালেখার প্রতি তীব্র আকাঙ্ক্ষা লক্ষ করলাম কিন্তু ফাইনাল পরীক্ষা তে দশম স্থানে মধ্যেও সে নাই তখন খুব চিন্তা হলো আমার। এর কারণ খুঁজতে গিয়ে লক্ষ করলাম সে ইদানিং মোবাইলের প্রতি খুবই আসক্ত হয়ে পড়েছে যার ফলে পড়ালেখার প্রতি অমনোযোগী। খাবারের প্রতিও  অনীহা দেখা গেল. দুষ্টমিও এখন তার বেশি এবং সে কাউকে পরোয়া করেনা, কারো কথা শুনেনা।

বুঝলাম এই মোবাইলই হচ্ছে সকল নষ্টের মূল, কিন্তু যতদিনে বুঝলাম ততদিনে সে মোবাইল আডিক্টেড হয়ে পড়েছে। তাই চাইলেই আর মোবাইল থেকে তার মনযোগ সহজে সরাতে পারতেছিলাম না। না জানি এমন সমস্যা আজ কত শিশুর পিতা মাতার। আমার এক বন্ধুর পরামর্শে একজন বিদেশি শিশু বিশেষজ্ঞ এর একটি বইয়ের নাম জানলাম। বইটি থেকে অনেক কিছু শিখলাম, আসলে আমরা আমাদের সমাজ অনুযায়ী যেভাবে সন্তান লালন পালন করছি আমরা শিক্ষিত হয়েও বুঝতে পারছিনা কত ভুলের মধ্যে আছি। এই বইটিতে কিছু কার্যকরী টিপস দেওয়া আছে, " আলহামদুলিল্লাহ" এই টিপস গুলো ফলো করে আমি এখন আমার শিশুকে মোবাইলের হাত থেকে অনেকটা উদ্ধার করতে পেরেছি।

উপরোক্ত যে সকল সমস্যা নিয়ে আমরা এতক্ষণ আলোচনা করলাম এইগুলো থেকে বাঁচতে এই বইটি আমাদের পড়া উচিত। এই বইটি হতে আপনি জানতে পারবেন কিছু কার্যকরী টিপস যা আপনার সন্তান লালন-পালনে আপনাকে সঠিক পন্থা শিখিয়ে দেওয়া আছে। এছাড়াও আপনি একজন ভাল পিতা ও মাতা হতে পারবেন কিভাবে তা জানতে পারবেন।

Parent Educator & Coacher "Kathy Slattengren" এর বিভিন্ন প্রেজেন্টেশন, কনসালটেশন এবং বিভিন্ন আর্টিকেল থেকে তথ্যাবলী সংগ্রহ করে বইটি করা। আপনাদের সুবিধার্থে বইটি বাংলানুবাদ করা হয়েছে।

kathyslattengren

Kathy Slattengren, M.Ed.

Parent Educator & Coach

“Kathy Slattengren is a Parent Educator and Coach and the Founder of Priceless Parenting. With over two decades of experience, Kathy specializes in helping parents build strong, loving relationships with their children. She has helped thousands of parents around the world through Priceless Parenting's online classes, presentations, coaching, and books.

এই বইটি একটি E-Book  Pdf  ফাইল আকারে আছে যা আপনারা সহজেই ডাউনলোড করে নিতে পারবেন একদম বিনামূল্যে যেন সকলেই এর দ্বারা উপকৃত হয়। 

কার্যকরী কিছু টিপস যা আপনার সন্তানকে বাঁচাবে

পিতামাতাদের কাছে একটি খোলা চিঠি




Privacy Policy-Terms and Conditions- Contact us

This site is not part of the Facebook website of Facebook Inc. Additionally this site is NOT endorsed by Facebook Inc. anyway. FACEBOOK is a trademark of FACEBOOK Inc.

Copyright © 2022 Review Group. All rights reserved. 

×
×

Cart